কিডনি সুস্থ রাখার ঘরোয়া উপায় সমূহ

কিডনি ভালো রাখার কিছু ঘরোয়া ও সহজ উপায়


প্রতিদিন তেল,ঝাল,মসলা সব খাচ্ছেন ।হাত ধুচ্ছেন,মুখ ধুচ্ছেন ।কিন্তু রোজ কিডনি পরিষ্কার করছেন তো ?
দূষিত পদার্থ জমে জমে কিডনির বারোটা বেজে যাচ্ছে । দিনে দিনে আপনার কিডনি ড্যামেজ হওয়ার দিকে এগোচ্ছে । বুঝতে পারছেন আপনি ?
বছরের পর বছর দিনের পর দিন আমাদের কিডনি ঠিক একইভাবে ছাকনির কাজ করে যাচ্ছে । এছাড়াও কিডনি নুন, বিষ এবং অবাঞ্ছিত পদার্থ আমাদের শরীরে ঢুকতে বাধা দেয় । কিন্তু কিডনি অকেজো হয়ে গেলে আমাদের শরীরের ক্ষতিকর বর্জ্য রক্তে জমা হয় । তখন বেঁচে থাকাটাই মুশকিল হয়ে দাঁড়ায় । 
কিডনির পাথরের যন্ত্রণা বা ব্যাথা নির্ভর করে আমাদের রোজকার খাদ্যভ্যাস এর উপর । যেমন ঃ মাংস , তৈল জাতীয় খাবার এবং অতি শক্তিশালী খাবার ইত্যাদি ।
আপনি চাইলেই আবার রাতারাতি এসব খাবার বদলে ফেলতে পারবেন না । আপনার উচিত এসব খাবারের পাশাপাশি ঔষধ চালিয়ে যাওয়া । কিন্তু ঔষধেও তো আপনার কিডনির সমস্যা আরো বাড়িয়ে দিতে পারে । 

তাই আমরা আজ আপনাদের সাথে আলোচনা করবো কিডনি সমস্যা থেকে রক্ষা পাওয়ার কিছু ঘরোয়া টিপস নিয়ে । যেগুলো আপনি চাইলেই সহজে অনুসরন করতে পারবেন । 

চলুন তাহলে শুরু করা যাক ..................... 

ধনে পাতার রস ঃ


প্রতিদিন এক গ্লাস করে ধনে পাতার রস খেয়ে নিন । হাতে নাতেই ফলাফল পেয়ে যাবেন । কিডনির মধ্যে জমে থাকা নুন এবং বিষাক্ত পদার্থ প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যাবে । কিডনির সমস্যা সমাধানে ধনেপাতা মহা ঔষধ । এক আটি ধনে পাতায় আছে ১১% ফাইবার , ৪% প্রোটিন , ১% ক্যালোরি , ১% কার্বোহাইড্রেট , ১% ফ্যাট । ম্যাঙ্গানিজ ২১% , পটাশিয়াম ১৫% , কপার ১১% , আয়রন ১০% । আরো আছে ৩৮৮% ভিটামিন K , ১৩৫% ভিটামিন A , ৪৫% ভিটামিন C , ১৬% ফলেট । যা আপনার কিডনি কে ড্যামেজ এর হাত থেকে রক্ষা করবে । 

নিয়মিত ব্যায়াম ঃ 


প্রতিদিন নিয়মিত ব্যায়াম আকুপ্রেশার বা জোরে জোরে হাঁটা শরীর সুস্থ রাখার জন্য প্রয়োজনীয় । ব্যায়াম করলে শুধু কিডনিই ভালো থাকে না অন্য অনেক উপকার পাওয়া যায় । গবেষনায় দেখা গেছে নিয়মিত হাঁটাহাঁটি আপনাকে কিডনি ড্যামেজ হওয়ার হাত থেকে রক্ষা করবে । 

আঁশ জাতীয় খাবার খাওয়া ঃ


আঁশ জাতীয় খাবার খাওয়া একটি কার্যকর প্রতিকার ব্যাবস্থা । হতে পারে ফলমূল এবং সশ্য জাতীয় কোনো খাবার । গবেষকরা একটা কথাই বলে থাকেন যে , একজন সুস্থ মানুষ যদি প্রতিদিন চার রঙের অর্থাৎ ( সবুজ , হলুদ , লাল এবং সাদা ) রঙ এর খাবার খায় তাহলে তার কিডনি পুরপুরি সুস্থ থাকবে । 

পর্যাপ্ত পরিমানে পানি পান করা ঃ



পানির অপর নাম জীবন । তাই পর্যাপ্ত পরিমান পানি পান করতে হবে । যত কিছুই থাকুক না কেন পানির কোন বিকল্প নেই । প্রতিদিন নিয়মমাফিক পানি পান করলে আপনি কিডনি সমস্যার ৮০% সমাধান পেয়ে যাবেন । কিডনিতে পানি গিয়ে চাপ প্রয়োগের ফলে কিডনিতে উপস্থিত ক্ষতিকর পদার্থগুলো বর্জ্য আকারে বেরিয়ে যায় । ফলে কিডনির উপরে চাপ কমে আসে ।

সূর্যের আলো ঃ


সূর্যের আলো আপনাকে কিডনি ড্যামেজ এর হাত থেকে রক্ষা করবে । সারাদিনে মাত্র ১৫ মিনিট রোদে থাকলেই শরীরে প্রয়োজনীয় ভিটামিন তৈরি হবে এবং কিডনি অতিরিক্ত কাজ করা থেকে রেহাই পাবে । সূর্যের আলো সরাসরি শরীরে লাগালে চামড়ার কোষের মধ্যে এক ধরনের রাষায়নিক ক্রিয়ার মাধ্যমে ভিটামিন ডি তৈরি হয় । ভিটামিন ডি এর মাত্রা প্রয়োজন এর তুলনায় কমে গেলে কিডনি রোগ হতে পারে । 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে হবে ঃ


উচ্চ রক্তচাপ কিডনি নষ্ট হওয়ার অন্যতম একটি প্রধান কারন । কিডনি দৈনিক প্রায় ১৫০-১৮০ লিটার রক্ত পরিশোধিত করে । রক্তের চাপ বেশি হলে কিডনির কাজ অতিরিক্ত বেড়ে যায় । তাই চিকিৎসার মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে হবে । তা না হলে কিডনি ড্যামেজ হয়ে যেতে পারে । 

কোমল পানীয় পরিহার করুন ঃ


অনেকেই পানির বদলে কোমল পানীয় বা বিভিন্ন ধরনের এনার্জি ড্রিঙ্কস খেয়ে থাকে । এ ধরনের পানীয় কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর । তাই কোমল পানীয় এড়িয়ে চলুন এবং যখনই তৃষ্ণা পায় পানি খেয়ে নিন । এতে আপনার কিডনি ভালো থাকবে। 

ধূমপান ও মদ্যপান পরিহার করুন ঃ


ধূমপান ও মদ্যপান এর কারনে ধীরে ধীরে কিডনিতে রক্ত চলাচল কমে যায়। এর ফলে কিডনির কার্যক্ষমতা হ্রাস পায় । ফলে ধীরে ধীরে কিডনি ড্যামেজ এর দিকে যায় । ধূমপায়ী ও মদ্যপায়ী ব্যাক্তি এক পর্যায়ে কিডনি রোগে আক্রান্ত হয়ে মারা যায় । তাই কিডনি ভালো রাখতে ধূমপান ও মদ্যপান ত্যাগ করুন । 

ওজন নিয়ন্ত্রনে রাখুন ঃ


কিডনি ভালো রাখতে হলে আপনার ওজনটাও কিন্তু নিয়ন্ত্রনে রাখতে হবে । অতিরিক্ত ওজন কিন্তু কিডনি ড্যামেজের কারন । তাই ওজন রাখুন নিয়ন্ত্রনে ভাল রাখুন কিডনি ।


বিঃ দ্রঃ কিডনি ভালো রাখার এসব তথ্য আপনাকে যদি উপকৃত করে । তবে শেয়ার করে সকলের মাঝে ছড়িয়ে দিন ।।সাথে থাকার জন্য ধন্যবাদ ।।
 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

নাকের পলিপাস দূর করার সহজ উপায়

মাথা ব্যাথার দ্রুত সমাধান

ক্যান্সার থেকে দূরে থাকার ঘরোয়া উপায়