ঘরোয়া পদ্ধতিতে দাঁতের ব্যাথা নিরাময়

দাঁতে ব্যাথা নিরাময়ে কার্যকরী ঘরোয়া সমাধান



**** দাঁতের  ব্যাথা ।। মানব শরীরের একটি সুপরিচিত রোগ । দাঁতের ব্যাথা অনেকের কাছে সামান্য মনে হলেও এটি কিন্তু মারাত্মক বেদনাদায়ক রোগ । দাঁতে ব্যাথা হলে অনেক সময় অসহ্য যন্ত্রনা হয় । দাঁতের ব্যাথার সাথে চোখ , কান , মাথা সম্পর্কযুক্ত । 
দাঁতে ব্যাথার সাধারনত কয়েকটি কারন হলো মাড়ির সমস্যা , ক্যাভিটি , ভাঙ্গা দাত , ইনফেকশন , দাঁতের গোড়া বেরিয়ে যাওয়া ইত্যাদি ।।


দাঁতে ব্যাথার জন্য বিভিন্ন চিকিৎসা পদ্ধতি রয়েছে । কিন্তু অনেক সময় এমন যন্ত্রনা শুরু হয় যে চিকিৎসকের কাছে যাওয়ার সময় থাকে না ।।
তাই আজ আমরা দাঁতে ব্যাথার ঘরোয়া সমাধান সম্পর্কে আলোচনা করবো।।

-------দাঁতের ব্যাথা নিরাময়ে ঘরোয়া পদ্ধতি-------

১) পেয়ারা পাতা ঃ                           

পেয়ারা এবং পেয়ারা পাতা উভয়েই ভিটামিন সি থাকে যা দাঁতের জন্য খুবই উপকারী । তাই দাঁতে ব্যাথা হলে পেয়ারা পাতা চিবাতে পারেন অথবা এর রস বের করে লাগাতে পারেন । পেয়ারা পাতা পানিতে ফুটিয়ে সেই পানির সাথে সামান্য লবন মিশিয়ে মাউথওয়াশ হিসেবে ব্যাবহার করতে পারেন ।

২) লবন ও গোলমরিচ ঃ                           


আমরা বরাবরই জানি লবন দাঁতের জন্য খুবই উপকারী । আর গোলমরিচ সেনসিটিভ দাঁতের জন্য ভালো । সমপরিমান লবন আর কালো গোলমরিচ মিশিয়ে একটি পেস্ট তৈরী করে নিন ।আক্রান্ত স্থানে লাগিয়ে নিন । এটি নিয়মিত করতে পারেন ।

৩) বরফ ঃ


ব্যাথা নিরাময়ে বরফ খুব কার্যকরী । ছোটো এক টুকরা বরফ একটি সুতি কাপড়ে পেচিয়ে ব্যাথাযুক্ত দাঁত বরাবর গালের সাথে কিছুক্ষন ধরে রাখুন । এতে করে ব্যাথা উপশম হতে পারে ।

৪) লবন পানি ঃ


লবন পানি দাঁতের জন্য খুবই উপকারী । কুসুম গরম পানিতে সামান্য লবন মিশিয়ে সেই পানি দিয়ে কুল্কুচি করলে দাঁতের ব্যাথা ও ফোলাভাব কমে যায় ।

৫) লবন ও রসুনের কোয়া ঃ


কয়েকটি রসুনের কোয়া ছেঁচে তাতে লবন মিশিয়ে দাঁতে লাগিয়ে রাখুন । তৎক্ষণাৎ দাঁতে ব্যাথায় আরাম পাবেন ।

আশাকরি টিপসগুলো অনুসরন করলে উপকৃত হবেন । তবে চিকিৎসার জন্য ভালো কোনো ডেন্টিস্ট এর শরণাপন্ন হন ।।

ধন্যবাদ





মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

নাকের পলিপাস দূর করার সহজ উপায়

মাথা ব্যাথার দ্রুত সমাধান

ক্যান্সার থেকে দূরে থাকার ঘরোয়া উপায়