নাকের পলিপাস দূর করার সহজ উপায়

বিনা অপারেশনে নাকের পলিপাস দূর করার উপায়


নাকের পলিপাস নাসারন্ধ্রের একটি রোগ । সাধারনত ঠান্ডাজনিত কারনে , অ্যালার্জিটিক কারনে , নাকের স্নায়ুতে মাংস বৃদ্ধি , বংশগত সহ বিভিন্নরকম কারনে নাকের পলিপাস হয়ে থাকে ।
এ রোগে প্রচুর হাঁচি ও সর্দি হয় । নিঃশ্বাস নিতে কস্ট হয় । ঘুমের মধ্যে নাক ডাকে ইত্যাদি সমস্যা হয়ে থাকে । 
তাই আজকে আমরা পলিপাস এর কারন ,  লক্ষন , প্রতিকার সহ যাবতীয় তথ্য জানাতে চেষ্টা করব ।

পলিপাস কি?

মানবদেহের রক্তের ইসনোফিল ও সিরাম আইজিই এর পরিমাণ বেড়ে গেলে ঠান্ডা, সর্দি, হাঁচি লেগে থাকে এবং নাকের ভেতরে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হয়ে থাকে যা শ্লৈষ্মিক ঝিল্লিগুলোতে অ্যালার্জি প্রদাহ সৃষ্টি করে। এক ধরনের মাংসপিন্ড ধিরে ধিরে বাড়তে থাকে । প্রথমে এটি আকারে ছোটো থাকে এবং মটরশুটির মতো দেখা যায় । পরবর্তীতে এটি আকারে বড় হয়ে নাকের ছিদ্র বন্ধ করে দেয় । কখনো কখনো নাক থেকে রক্তক্ষরণও হয়ে থাকে । 

পলিপাসের প্রকারভেদ ঃ

নাকের পলিপাস দুই ধরনের হয়ে থাকে । যথা ঃ ১) ইথময়ডাল পলিপাস যা এলার্জির কারণে দুই নাকে দেখা দেয়। ২) এন্ট্রোকোয়ানাল পলিপাস যা ইনফেকশনের কারণে এক নাকে হতে দেখা যায়।

পলিপাস এর কারন ঃ

বেশিরভাগ ক্ষেত্রে অ্যালার্জি জনিত এবং দীর্ঘমেয়াদী নাক ও সাইনাসের প্রদাহ বা ক্ষত পলিপাস এর প্রধান কারন । কারো কারো ঋতু পরিবর্তনের কারনে অ্যালার্জির কারনে পলিপাস হয় ।  অনেক সময় বংশগত কারনে পলিপাস হয়ে থাকে ।

পলিপাস এর লক্ষন ঃ

পলিপাস এর বিভিন্ন লক্ষন রয়েছে । যেমন ঃ একনাগাড়ে হাঁচি , নাক দিয়ে পানি পড়া , নিঃশ্বাস বন্ধ হয়ে যাওয়ার উপক্রম , নাক এবং তালু চুলকানো , নাকে ব্যাথা , মাথা ব্যাথা , জ্বর জ্বর অনুভূতি, খাবারে অরুচি, ঘুমের সময় নাক ডাকা, শরীর শুকিয়ে যাওয়া ও কখনো নাকের মাংস বাইরে বের হয়ে যাওয়া ইত্যাদি ।

পলিপাসের চিকিৎসা ঃ

পলিপাসের এলোপ্যাথিক চিকিৎসা সাধারনত অপারেশন । তবে অপারেশন করলেই যে ভালো হয়ে যাবে এমন নয় । অ্যালার্জি থেকে দূরে থাকতে পারলে এই রোগ নিয়ন্ত্রনে রাখা সম্ভব । ঠান্ডা লাগা ও ধুলাবালি থেকে দূরে থাকতে হবে ।

ঔষধ ঃ 

হামদর্দ ইউনানী ল্যাবরেটরীজ এর কুলজম নামের একটি লিকুইড ঔষধ পাওয়া যায় । এটি তুলার সাহায্যে পলিপাস এর উপরে লাগালে ভালো ফল পাওয়া যায় । এছাড়া এন্টিহিস্টামিন খেয়ে অ্যালার্জি নিয়ন্ত্রনে রাখতে হবে ।।

ধৈর্য ধরে লেখাটি পরার জন্য সবাইকে ধন্যবাদ । আমার লেখাটি পরে কেউ বিন্দু মাত্র উপকৃ্ত হলে শেয়ার করে অন্যকে পড়ার সুযোগ করে দিন । নতুন কোনো সমস্যার সমাধান জানতে চাইলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না ।।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

মাথা ব্যাথার দ্রুত সমাধান

ক্যান্সার থেকে দূরে থাকার ঘরোয়া উপায়